সোমবার, ১৩ মে ২০২৪, ০৪:১০ পূর্বাহ্ন

pic
সংবাদ শিরোনাম :
শিশু ও গাইনী বিশেষজ্ঞ ছাড়াই চলছে শান্তিগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স শান্তিগঞ্জে ধান সংগ্রহে লটারির মাধ্যমে কৃষক নির্বাচন স্মার্টফোনে আসক্তি শিক্ষার্থীদের, এসএসসিতে ফলাফল বিপর্যয় হলো না হোয়াইটওয়াশ, বড় ব্যবধানে জিতলো জিম্বাবুয়ে সাংবাদিকের উপর হামলা, সরমঙ্গল ইউপি চেয়ারম্যান কারাগারে ঈদের পর শনিবার শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হতে পারে: শিক্ষামন্ত্রী শান্তিগঞ্জে এসএসসিতে ফলাফল বিপর্যয়, পাসের হার ৬০.১ শতাংশ  রানীগঞ্জ সেতুর পাশ থেকে বালু উত্তোলন- ক্ষয়ক্ষতি নিরূপণ করে প্রতিবেদন দিতে আদালতের নির্দেশ এসএসসির ফল আজ, অপেক্ষায় ২০ লাখ পরীক্ষার্থী সড়ক দুর্ঘটনায় সংগীতশিল্পী পিয়াল নিহত
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
এফআইভিডিবি আরইসিসি প্রকল্পের উদ্যোগে বিশ্ব খাদ্য দিবস পালন

এফআইভিডিবি আরইসিসি প্রকল্পের উদ্যোগে বিশ্ব খাদ্য দিবস পালন

স্টাফ রিপোর্টার::

আজ ১৬ অক্টোবর ২০২৩ খ্রী. জার্মানীভিত্তিক উন্নয়ন সংস্থা ওয়েল্টহাঙ্গারহিলফি—এর অর্থায়নে পরিচালিত Strengthening smallholder farms and rural enterprises to better cope with climate change in the vulnerable Haor region of Bangladesh সংক্ষেপে FIFDB-RECC প্রকল্পের উদ্যোগে বিশ^ খাদ্য দিবস পালন করা হয়। এ উপলক্ষে সুনামগঞ্জের কাজীর পয়েন্টে লতিফা কমিউনিটি সেন্টারে এক আলোচনা সভার আয়োজন করা হয়। দিবসটির এবছরের প্রতিপাদ্য বিষয় হচ্ছে ”পানিই জীবন, পানিই খাবার, এ থেকে কেউ পড়বে না বাদ।” দিবসটির মূল উদ্দেশ্য হল বিশ্বব্যাপী সচেতনতা বৃদ্ধি করা এবং ক্ষুধার সমস্যা মোকাবেলায় সম্মিলিত পদক্ষেপ গ্রহণ করা এবং সবার জন্য পুষ্টিকর খাদ্য নিশ্চিত করার গুরুত্বের ওপর জোর দেওয়া। এফআইভিডিবি— আরইসিসি প্রকল্প বাংলাদেশের ঝুঁকিপূর্ণ হাওর অঞ্চলে জলবায়ু পরিবর্তনের সাথে সঙ্গতি রেখে খাদ্য উৎপাদনে কৃষকদের নিয়ে কাজ করছে। দিবসের আলোচনার বিষয় ছিল— ১) নিরাপদ খাদ্য খেয়ে টেকসই জীবন যাপন করা এবং খাদ্যের অপচয় বন্ধ করা, ২) নিরাপদ খাদ্য উৎপাদনের জন্য ভালো কৃষি চর্চার মাধ্যমে খাদ্য ব্যবস্থার রূপান্তর ঘটানো। সিনিয়র প্রোগ্রাম কো—অর্ডিনেটর—এফআইভিডিবি—এর সভাপতিত্বে অনুষ্ঠিত এই আলোচনা সভায় রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন সহকারী উপ—পরিচালক, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সুনামগঞ্জ, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা—বারটান, সুনামগঞ্জ এবং সহকারী প্রকৌশলী—বিএডিসি, সুনামগঞ্জ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন এফআইভিডিবি—আরইসিসি—প্রকল্পের সমন্বয়কারী।

অন্যদিকে খাদ্য অধিকার বাংলাদেশ আয়োজিত ‘বিশ্ব খাদ্য দিবস ২০২৩ ক্যাম্পেইন’ (১৪—২৯ অক্টোবর) এর কর্মসূচির অংশ হিসেবে আজ ১৬ অক্টোবর ২০২৩ তারিখে ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ, সংক্ষিপ্ত আলোচনা ও বর্ণাঢ্য রলির আয়োজন করা হয়। সমাবেশে খাদ্যে অধিকার বাংলাদেশ, ওয়েলথাঙ্গারহিলফে (WHH) এর FIVDB-RECC প্রকল্প, বাংলাদেশ কৃষক ফেডারেশন, কারিতাস প্রমূখ সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। খাদ্য অধিকার বাংলাদেশ কর্তৃক প্রকাশিত বিশ্ব খাদ্য দিবস ক্যাম্পেইন ২০২৩—এর লিফলেটটি গণমানুষের মধ্যে বিতরণ করা হয়। সামগ্রিকভাবে, খাদ্যের অধিকার বাংলাদেশ নেটওয়ার্কের বর্তমান পরিস্থিতি নিয়ে সুপারিশগুলো জোরালোভাবে উঠে এসেছে সমাবেশ থেকে। সমাবেশে খাদ্য অধিকার বাংলাদেশ নেটওয়ার্কের প্রতিনিধি, যুব প্রতিনিধি ও সুশীল সমাজের প্রতিনিধিরা বক্তব্য রাখেন। বক্তারা বলেন, পৃথিবীতে জীবনের জন্য পানি অপরিহার্য। এই অমূল্য সম্পদ অসীম নয়, এবং আমাদের এটির অপচয় করা বন্ধ করতে হবে। আমরা কী খাই, এবং কীভাবে সেই খাদ্য উৎপাদিত হয় তা সবই পানিকে কেন্দ্র করে সম্পন্ন হয়। মানুষ, অর্থনীতি, প্রকৃতি এবং আমাদের খাদ্যের ভিত্তির জন্য পানি একটি চালিকা শক্তি, কিন্তু সমস্ত প্রাকৃতিক সম্পদের মতো, সুপেয় পানি অসীম নয়। খাদ্য নিরাপত্তা নিয়ে বক্তারা সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচিতে প্রান্তিক, শ্রমজীবী ও দরিদ্র জনগোষ্ঠীর অন্তর্ভুক্তি নিশ্চিত করার জন্য সরকারের প্রতি আহবান জানান যাতে তারা খেতে ও বাঁচতে পারে; সে জন্য চাল, আটাসহ সব নিত্যপণ্যের দাম কমানোর সুনির্দিষ্ট পদক্ষেপ নেওয়ার কথা বলা হয়। বাজার সিন্ডিকেটের নিয়ন্ত্রণে থাকায় বেশিরভাগ নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম ভোক্তা পর্যায়ে অনেক বেশি। উচ্চ খাদ্য মূল্য ভোক্তাদের মধ্যে হতাশা এবং দরিদ্র জনগণের জন্য অপুষ্টির সংকট তৈরি করেছে। মূল্যের স্থিতিশীলতা বজায় রাখতে, পাইকারি ও খুচরা উভয় ক্ষেত্রেই কঠোর বাজার তদারকি নিশ্চিত করে পণ্যের মূল্য বাজার নিয়ন্ত্রণ করা জরুরি।
উল্লেখ্য, জাতিসংঘের সিদ্ধান্ত অনুযায়ী ১৯৮১ সাল থেকে প্রতি বছর ১৬ অক্টোবর বিশ্বব্যাপী বিশ্ব খাদ্য দিবস’পালিত হয়ে আসছে। ১৬ অক্টোবর বিশ্ব খাদ্য দিবস উদযাপনের ধারণাটি ১৯৭৯ সালে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) ২০তম সাধারণ অধিবেশনে তৎকালীন হাঙ্গেরীর কৃষি ও খাদ্য মন্ত্রী Dr Pál Romány বিশ্বব্যাপী এই দিনটি উদযাপনের ধারণা প্রস্তাব করেন।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com